৭,৬১,৭৮৫ কোটি টাকার বাজেট পেশ

৭,৬১,৭৮৫ কোটি টাকার বাজেট পেশ

বিশেষ প্রতিবেদক, বাঙলার কাগজ; কালাম আঝাদ : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার (পহেলা জুন) জাতীয় সংসদে আগামী ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন। বিকেল ৩টায় শুরু হওয়া জাতীয় সংসদের অধিবেশনে প্রস্তাবিত এ বাজেট পেশ করেন তিনি। বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ৫ শতাংশ। আর মূল্যস্ফীতি ৬ শতাংশে নামিয়ে আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রস্তাবিত বাজেটের যে আকার ধরা হয়েছে, তা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১৫ দশমিক ২ শতাংশ। পরিচালনসহ অন্যান্য খাতে (ঋণ, অগ্রিম ও দেনা পরিশোধ, খাদ্য হিসাব ও কাঠামোগত সমন্বয় বাদে) ৪ লাখ ৩৬ হাজার ২৪৭ কোটি টাকা এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) ২ লাখ ৬৩ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। বাজেটে ঘাটতির পরিমাণ ধরা হয়েছে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা, যা জিডিপির ৫ দশমিক ২ শতাংশ। রাজস্ব আয় প্রাক্কলন করা হয়েছে ৫ লাখ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মাধ্যমে ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা এবং অন্যান্য উৎস হতে ৭০ হাজার কোটি টাকা। প্রস্তাবিত বাজেটে মোট ঘাটতির মধ্যে ১ লাখ ৫৫ হাজার ৩৯৫ কোটি টাকা অভ্যন্তরীণ উৎস থেকে এবং ১ লাখ ২ হাজার ৪৯০ কোটি টাকা বৈদেশিক উৎস থেকে নির্বাহের প্রস্তাব করা হয়েছে।

বাজেট পেশের আগে জাতীয় সংসদে মন্ত্রিসভার বিশেষ বৈঠক অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত ওই বৈঠকে প্রস্তাবিত বাজেটের অনুমোদন দেওয়া হয়। এরপর বাজেট প্রস্তাবে স্বাক্ষর করেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। তার পরপরই স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয় বাজেট অধিবেশন।

‘উন্নয়নের অভিযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ শীর্ষক বাজেট বক্তব্য ডিজিটালি উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিশেষ পরিকল্পনা : ১৪২ তলা আইকনিক টাওয়ার নির্মাণ করা হবে
রাজধানীর পূর্বাচলে ১৪২ তলা আইকনিক টাওয়ার নির্মাণের পরিকল্পনা রয়েছে বলেই জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেট বক্তব্যে বলা হয়, রাজধানীর পার্শ্ববর্তী এলাকায় চারটি স্যাটেলাইট সিটি নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। ভবিষ্যতে পদ্মা বহুমুখী সেতুর উভয় প্রান্তে বঙ্গবন্ধু স্যাটেলাইট সিটি নির্মাণসহ ঢাকার পূর্বাচলে আধুনিক ও নান্দনিক স্থাপত্য শৈলীসম্পন্ন ১৪২ তলা আইকনিক টাওয়ার নির্মাণের পরিকল্পনা রয়েছে।

বাজেট বক্তব্যে জানানো হয়, জেলা পর্যায়ের বিভিন্ন সরকারি দপ্তরের জন্য সমন্বিত অফিস ভবন নির্মাণের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। ইতোমধ্যে মাদারীপুর, মানিকগঞ্জ ও গোপালগঞ্জ জেলায় এর নির্মাণ কাজ শুরু হয়েছে।

এবারের বাজেট দেশের ৫২তম, বাংলাদেশ আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৪তম এবং আ হ ম মুস্তফা কামালের (লোটাস কামাল) পঞ্চম বাজেট।